ফেসবুকে জুতার রিয়্যাক্ট না থাকায় অসন্তোষ প্রকাশ। - বালের কন্ঠ

ফেসবুকে জুতার রিয়্যাক্ট না থাকায় অসন্তোষ প্রকাশ।

দেড় দশকের পথ চলায়, প্রায় ৩৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহার কারী নিয়ে বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হল ফেসবুক ! দিনের পর দিন ফেসবুকের জনপ্রিয়তা বাড়ার অন্যতম কারন ছিল বিভিন্ন ধরনের চমকপ্রদ সব সুযোগ সুবিধা ।

   ফেসবুকে কয়েক বছর আগে চালু হয় কারো পোষ্টে  বিভিন্ন ধরনের রিয়্যাক্ট প্রদানের সুবিধা, যা সন্তুষ্ট করেছিল ব্যবহারকারীদেরকে ।  তবে ইতিমধ্যেই কিছু গুরুত্বপূর্ণ  রিয়্যাক্ট এর অনুপস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন অনেক ব্যবহারকারীগন।
তারা জানান “ফেসবুকে হাহা রিয়্যাক্ট, স্যাড রিয়েক্ট কিংবা অন্যান্য রিয়্যাক্ট প্রদানের সুবিধা  থাকলেও,  নেই জুতার রিয়েক্ট দেবার কোন সুবিধা । ”নিয়মিতই তাদের চোখে পড়ছে এমন কিছু পোষ্ট যেগুলোতে তারা জুতার রিয়্যাক্ট ছাড়া অন্য কোন রিয়্যাক্ট দিয়ে তাদের সঠিক অনুভুতি প্রকাশ করতে পারছেন না ।

সাইকোলজিষ্টরা জানান “কিছু কিছু পোষ্টে জুতার রিয়েক্ট দিতে না পারায় বিশেষ করে তরুনদের অনুভুতি প্রকাশিত হচ্ছে না ফলে তাদের মানসিক চাপ বৃদ্ধি পাচ্ছে এতে তরুনদের মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে।” কয়েকদিন আগে জুতার রিয়্যাক্ট চালুর দাবীতে ফেসবুক কার্যালয়ের সামনে বিক্ষোভে টমেটোর মত ফেটে পড়ে একদল ফেসবুক ব্যবহার কারী ।

ফেসবুকের উর্ধ্বোতন কর্মকর্তারা জানান এ  বিষয়ে তারা ভেবে দেখবেন এবং আরও জানান যদি সম্ভব হয় তবে লাইক রিয়্যাক্ট এর বদলে জুতার রিয়্যাক্ট যোগ করা হবে। তবে এ বিষয়ে এখনো মার্ক জুকারবার্গ মুখ খোলেন নি।